সফল বাংলাদেশ

সফল বাংলাদেশ: সব সফলতার খবর আলোচনা হোক গর্বের সাথে

বাংলাদেশের অর্থনীতি ভাল করছে ॥ পঙ্কজ শরণ

চালু করুন নভেম্বর 12, 2012

বাংলাদেশের অর্থনীতি খুবই ভাল করছে। আর এ দেশের অর্থনৈতিক উন্নয়ন হলে সেটা শুধু নিজেদের উন্নয়ন হবে তা নয়, বরং গোটা অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। ভারত বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে এ দেশের সব ধরনের উন্নয়নে পাশে থাকতে চায়। বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জ পরিদর্শন শেষে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ এসব কথা বলেন। সকাল সাড়ে ১০টায় তিনি ডিএসই’র বিভিন্ন বিভাগ এবং বিভিন্ন ব্রোকারেজ হাউস পরিদর্শন করেন। এর আগে তিনি ডিএসইর পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠক করেন।
পঙ্কজ শরণ আরও বলেন, বাংলাদেশের স্টক এক্সচেঞ্জ ডায়নামিক পর্যায়ে রয়েছে। এছাড়া বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেক ভাল। বাংলাদেশের অর্থনীতিতে শেয়ার বাজার গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
তিনি ডিএসই’র নেতৃত্বের প্রশংসা করে বলেন, একটি সুস্থ, স্থিতিশীল পুঁজিবাজার যে কোন দেশের অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখতে পারে। বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ইন্ডিয়ান ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সংস্কার থেকে ডিএসই শিক্ষা নিতে পারে। এতে একই ধরনের ভুল হবে না। এ ক্ষেত্রে ভারত ডিএসইকে পূর্ণাঙ্গ সহযোগিতা করবে। ডিএসই’র সদস্যদের ভারতে গিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের জন্য ভারত তার ভিসা প্রক্রিয়া সহজ করেছে। এর ফলে দুই দেশের ব্যবসাবাণিজ্য আরও বেশি সম্প্রসারিত হবে।
ডিএসইর প্রেসিডেন্ট রকিবুর রহমান বলেন, ভারতের হাইকমিশনার পরিদর্শন শেষে ডিএসইর কার্যক্রমের প্রশংসা করেছেন। তিনি আমাদের আইটি বিভাগ ঘুরে দেখেছেন। এছাড়া স্টক এক্সচেঞ্জের উন্নয়নে তিনি ডিএসইর পরিচালনা পর্ষদেরও প্রশংসা করেছেন। তিনি আরও বলেন, পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আমরা সব সময় আন্তরিক। এজন্য এমএসএ প্লাস সফটওয়্যার সংযোজন করেছি, আইটি বিভাগের উন্নয়ন করেছি। স্টক এক্সচেঞ্জের সংস্কারের জন্য ভারতীয় হাইকমিশনার সহায়তার আশ্বাস দিয়েছেন। রকিবুর রহমান আরও বলেন, ভারতের পুঁজিবাজারকে শক্তিশালী করতে সেই দেশের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী বেশ কিছু সংস্কার উদ্যোগ নিয়েছেন। সেই সব সংস্কার থেকে শিক্ষা নিয়ে আমাদেরও উন্নয়ন করতে হবে। ভারতের অর্থমন্ত্রী সরকারী শেয়ারগুলো অফলোড করেছে তাদের দেশের স্বার্থে। পঙ্কজ শরণ বাংলাদেশের পুঁজিবাজারেও সরকারী কোম্পানির শেয়ার অফলোডের পরামর্শ দিয়েছেন। এ সময় ডিএসইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী, সহ-সভাপতি মোঃ শাজাহান, পরিচালক খাজা গোলাম রসুল, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ভারতীয় হাইকমিশনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

link

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: