সফল বাংলাদেশ

সফল বাংলাদেশ: সব সফলতার খবর আলোচনা হোক গর্বের সাথে

হাসিনার প্রতি ৭৭% মানুষের আস্থা রয়েছে

চালু করুন মে 12, 2012

Prothom alo logo

অনলাইন ডেস্ক | তারিখ: ১২-০৫-২০১২

বাংলাদেশের তিন-চতুর্থাংশের বেশি মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রেখেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্যালাপের চালানো এক জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। ২০১১ সালে চালানো জরিপের মাধ্যমে প্রাপ্ত এ তথ্য গতকাল শুক্রবার সংস্থার নিজস্ব ওয়েবসাইটে দেওয়া হয়েছে।
জরিপে দেখা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডের প্রতি ৭৭ শতাংশ বাংলাদেশির আস্থা রয়েছে। আর ১৯ শতাংশ মানুষ তাঁর কাজে খুশি নয়। ৪ শতাংশ মানুষ এ নিয়ে কোনো মন্তব্য করেনি।
এশিয়ার ২১টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাজের ওপর এ জরিপ চালানো হয়। জরিপে সফল রাষ্ট্রনায়ক হিসেবে এশিয়ার নেতাদের মধ্যে প্রথমের দিকেই রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় তাঁর অবস্থান সপ্তম।
জরিপে এক হাজার লোকের মুখোমুখি এবং টেলিফোনে সাক্ষাত্কার নেওয়া হয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের বয়স ১৫ বছরের ওপরে। ২০১১ সালের ৫ এপ্রিল থেকে ৪ ডিসেম্বরের মধ্যে গ্যালাপ ২১টি দেশে এ জরিপ চালায়।
তালিকায় ১ নম্বরে রয়েছে লাওসের সরকার। ওই সরকারের প্রতি সে দেশের ৯৭ শতাংশের আস্থা রয়েছে। মাত্র ২ শতাংশ সরকারের প্রতি নাখোশ এবং ১ শতাংশ কোনো মন্তব্য করেনি। তালিকায় দ্বিতীয় স্থানে আছে কম্বোডিয়া। ৯৩ শতাংশ কম্বোডিয়ানের তাদের সরকারের প্রতি আস্থা রয়েছে। শ্রীলঙ্কা তালিকায় তৃতীয় স্থানে। দেশটির প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপক্ষের ওপর এখনো আস্থা রেখেছে ৯১ শতাংশ মানুষ। এর পরের স্থানগুলোতে যথাক্রমে সিঙ্গাপুর, ফিলিপাইন, মালয়েশিয়া ও বাংলাদেশ।
দক্ষিণ এশিয়ার মধ্যে শুধু শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপক্ষে শেখ হাসিনার চেয়ে এগিয়ে রয়েছেন। জরিপে হাসিনা পেছনে ফেলেছেন বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে। এ ছাড়া জাপানের প্রধানমন্ত্রী ইয়েশিহিকো নোদা, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইউধোয়ানো ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপরে রয়েছেন।
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি অবস্থান ২১তম। জারদারি সঠিক পথে আছেন—দেশের মাত্র ২০ শতাংশ মানুষ তা মনে করে । আর তাঁর প্রতি অনাস্থা ৭৭ শতাংশ মানুষের। ৫৯ শতাংশ ভারতীয় মনে করে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট সরকারের প্রধানমন্ত্রী মনমোহন সিং সঠিক পথে চলছেন। আর প্রধানমন্ত্রী ইয়েশিহিকোর প্রতি আস্থা রেখেছে মাত্র ৪৪ শতাংশ জাপানি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের প্রতি সমর্থন রয়েছে ৪৫ শতাংশ মানুষের। ফিলিপাইনের অ্যাকুইনোর প্রতি ৮০ শতাংশ এবং ৭৮ শতাংশের সমর্থন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাকের প্রতি। রাজাক তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছেন।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর জাতীয় নির্বাচনে জয়ী হয়ে শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠন করে। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।


NewImage

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: